সহজ যোগ কি?
সহজ শব্দটির অর্থ হল “সহজাত, স্বাভাবিক, স্বতঃস্ফূর্ত' এবং যোগ হ'ল “ঐশ্বরিক শক্তির সাথে যোগ স্থাপন"। প্রত্যেক মানুষই এক অতি সুক্ষ্ম দেহযন্ত্র নিয়ে জন্মগ্রহণ করে, যার জাগরণ হ'লে সহজ যোগ, অর্থ|ৎ “ঈশ্বরের সঙ্গে স্বতঃস্ফূর্তভাবে মিলন', ঘটে।
এই অভিজ্ঞতা, যাকে 'আত্মসাক্ষাৎকার' বলা হয়, তা প্রত্যেক ধর্মশাস্ত্রেও বর্ণিত; কিন্তু সহজ যোগ এই কারণেই স্বতন্ত্র যে আত্মসাক্ষাৎকারই অন্তিম লক্ষ্য না হয়ে এখানে আধ্যাত্মিক উত্থানের শুরু হয় আত্মসাক্ষাৎকার-এর পর। এই সুপ্ত শক্তি অর্থাৎ কুন্ডলিনী-র জাগরণের জন্য শুধুমাত্র প্রয়োজন প্রকৃতভাবে সত্যকে জানার শুদ্ধ ইচ্ছা এবং আত্মসাক্ষাৎকার প্রাপ্ত অপর এক ব্যক্তির উপস্থিতি ।
চিত্রিত ছবিটি অনুসারে, জাগরণের সময় “সেক্রাম” বা “পবিত্র অস্থি" থেকে কুন্ডলিনী উত্থিত হয়। এটি “মধ্য নাড়ী” বা “সুষুম্না” দিয়ে উত্থান কালে ছয়টি চক্রকে ভেদ ক'রে তাদের পরিপুষ্ট এবং
আলোকিত করে।
যখন কুন্ডলিনী আজ্ঞাচত্রু ভেদ ক'রে উর্ধগতি লাভ করে তখন সাধক প্রগাঢ় শান্তি ও অসীম নীরবতায় “চিন্তাশুন্য সচেতনতা”-র বা নির্বিচারিতা-র অভিজ্ঞতা লাভ করেন।
প্রকৃত ধ্যানের এটিই প্রথম স্তর। নির্বিচারিতা”র এই স্থিতিতে প্রত্যেক দিন স্বল্প সময়ের জন্য প্রবেশ করতে পারলে আমাদের জীবনের প্রতিটি দিক অর্থাৎ শারীরিক, মানসিক, আবেগপ্রবণ ও
_. আধ্যাত্মিক, সবকিছুরই পরিবর্তন সাধিত হয় ।
আমাদের চারিপাশের জগতের সঙ্গে আমরা সুসংগতি লাভ করি, কিন্ত জীবনের প্রতিদিনের উত্থান- পতন আমাদের খুবই কম প্রভাবিত করে।
কুন্ডলিনী মস্তিষ্কের “সহস্র-কমল-দল" বিশিষ্ট সহম্রার চত্র-র মধ্য দিয়ে ব্রহ্মতালু ভেদ করে পরম চৈতন্য অর্থাৎ ঈশ্বরের সর্বব্যাপী প্রেমশক্তির সাথে মিলিত হয় । এই মিলন মাথার তালুভাগে
এবং হাতে শীতল বায়ুরূপে অনুভূত হয়।
দেহ, মন, আবেগ ও অহংকারের সঙ্গে আমাদের একাত্মতা বোধ লুপ্ত হয়ে যায় এবং আমরা আত্মার প্রকৃত স্বরূপ উপলব্ধি করতে পারি।এই-ই হ'ল আত্মসাক্ষাৎকার | এ হ'ল এক অপূর্ব মুক্তির অভিজ্ঞতা ।
১২০ টিরও অধিক দেশে সহজ যোগ ধ্যান কেন্দ্র স্থাপিত হয়েছে এবং সহজ যোগ আজ বিশ্বজনীন মহাযোগে পরিণত। প্রত্যেকদিন হাজার হাজার ব্যক্তি আত্মসাক্ষাৎকারের অনুভূতি লাভ
ক'রে সচেতনতার উচ্চস্তরে পদার্পন করছেন। তারা আধ্যাত্মিক পরিপূর্ণতায় মুক্তির আনন্দ লাভ করছেন।
"সৃষ্টিকর্তার শক্তির সঙ্গে আপনি যতক্ষণ না যুক্ত হচ্ছেন, আপনি আপনার জীবনের অর্থ বুঝতে পারবেন না।"
-পরম পূজ্যা শ্রী মাতাজী নির্মলা দেবী
No comments:
Post a Comment